নিউজ জাহাঙ্গীর হোসেন

আজ বাংলাদেশের ফটোগ্রাফি জগতের অন্যতম পথপ্রদর্শক আলোক চিত্রাচার্য মনজুর আলম বেগ এর ২০ তম মৃত্যু বার্ষিকি

আজ বাংলাদেশের ফটোগ্রাফি জগতের অন্যতম পথপ্রদর্শক আলোকচিত্রাচার্য মনজুর আলম বেগ (Manzoor Alam Beg) এর ২০ তম মৃত্যু বার্ষিকি। ১৯৯৮ সালের এই দিনে তিনি পরলোক গমন করেন। ক্যান্সারে ভুগে ৬৭ বছর বয়সে প্রয়াত হন এ মহান আলোকচিত্র ব্যক্তিত্ব। জনাব বেগ মৃত্যু বিছানায় শুয়ে ম্লান হাসিতে বলেছিলেন- ‘আপনারা রইলেন, ফটোগ্রাফির উন্নতির জন্য সম্ভব হলে কিছু করবেন।’
মনজুর আলম বেগ ২০০৭ সালে মরণোত্তর একুশে পদক সহ বহু পদক লাভ করেন ও তার সৃষ্টি বাংলাদেশের প্রথম আলোকচিত্র শিক্ষা কেন্দ্র বেগ আর্ট ইন্সটিটিউট অফ ফটোগ্রাফী (১৯৬০) প্রতিষ্ঠার মাধ্যমে এক নতুন সম্ভবনার দ্বার খুলে দেন সকলের জন্য। যার থেকে পরবর্তী সময় গুলোতে বাংলাদেশ বহু প্রতিভাবান ও জন নন্দিত আলোকচিত্রি লাভ করেছে। পরবর্তী সময়ে তিনি বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির (১৯৭৬) প্রতিষ্ঠা করেন।
তার দীর্ঘ কর্ম জীবনের মাঝে কিছু সময় তিনি ফটোগ্রাফী বিষয়ে পাকিস্থান এয়ারফোর্সে চাকুরি করেন। তিনি সেখানে স্থির, মুভী এবং এরিয়াল ফটোগ্রাফী বিষয়ে এয়ার ফোর্সের করাচি, লাহোর, পেশোয়ার, কোয়েটা ইত্যাদি বিভিন্ন স্টেশনে কাজ করেন। এছাড়াও ১৯৫৫-৫৭ সালে তিনি ঢাকা এবং ময়মনসিংহে ইউনাইটেড স্টেটস ইনফরমেশন সারভিস (USIS) অফিসে মোশন পিকচার্স সেকশনে চাকুরি করেন। পরবর্টি সময়েও তিনি নানা স্থানে কর্মরত ছিলেন।
তিনি ১৯৬০ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত বেগার্ট ইন্সটিটিউট অফ ফটোগ্রাফীতে ফটোগ্রাফী বিষয়ে ৩৮ বছর শিক্ষকতা করেছেন। ১৯৬১-৬৩ সাল পর্যন্ত তিনি টিচার্স ট্রেনিং কলেজের অডিও ভিজুয়াল সেন্টারে প্রশিক্ষণ দিয়েছেন । ১৯৭৫-১৯৭৭ সালে তিনি খন্ডকালীন শিক্ষক হিসেবে কাজ করেছেন বুয়েটের স্থাপত্য বিভাগে।
জনাব বেগ, ১৯৬৮ সালে বৃটিশ সরকারের খরচে সে দেশে হ্যাটফিল্ড কলেজ অব টেকনোলজি এবং কোডাক ফটোগ্রাফি স্কুলে শিক্ষা লাভ করেন। ১৯৭২ সালে বাংলাদেশ ডাকটিকিট প্রতিযোগিতায় পুরস্কার লাভ করেন। ১৯৭৩ সালে বাংলা ভাষায় প্রথম আলোকচিত্র সাময়িকী ‘ক্যামেরা’ প্রকাশ শুরু করেন।
মৃত্যুদিবসে গভীর শ্রদ্ধায় তাঁকে স্মরণ করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *