লাইফ স্টাইল

একটি ভিন্নমাত্রার কিচেন প্রতিষ্ঠা করলেন আফলাতুন নাহার শিলু

দেলোয়ার হাসান : ঢাকার ভোজনরসিকদের জন্য একটি অত্যাধুনিক কিচেন প্রতিষ্ঠা করেছেন শেফ আফলাতুন নাহার শিলু। কিচেনের নাম Aflatun Nahar’s Kitchen। শহরের প্রাণকেন্দ্র ইন্দিরা রোডে স্থাপিত এই কিচেনের স্বত্ত্বাধিকারী আফলাতুন ইতোমধ্যে টনি খান কালিনারী ইনস্টিটিউট এন্ড হোটেল ম্যানেজমেন্ট এবং এসিই হসপিটালিটি ম্যানেজমেন্ট ইন্সটিটিউট থেকে প্রফেশনাল শেফ কোর্স এবং পাশাপাশি বেকারী এন্ড পেস্ট্রি কোর্স এবং ইন্টার্ণশিপ করেছেন। এছাড়াও বিভিন্ন জায়গায় রান্নার কোর্স করে দক্ষ রন্ধনশিল্পী হিসাবে নিজেকে তৈরী করেছেন।খ্যাতিমান শেফ টনি খান এবং শেফ ড্যানিয়েল সি গোমেজের অনুপ্রেরণা ও সহযোগিতায় তিনি একটি ক্যাটারিং কিচেন প্রতিষ্ঠা করতে উৎসাহী হন। আফলাতুন বলেন, ‘শ্রদ্ধেয় শেফগণ আমার আদর্শ এবং শুভাকাঙ্খী এবং তাঁদের প্রতি আমি আজীবন কৃতজ্ঞ। বর্তমানে তাঁর কিচেনের তৈরী খাবার হাসপাতাল, কর্পোরেট হাউজ, শিক্ষাপ্রতিষ্ঠানসহ ঢাকা এবং ঢাকার বাইরেও সরবরাহ করা হচ্ছে। দেশী-বিদেশীসহ বিচিত্র রকম খাবার তৈরীর প্রতি দক্ষতা ও আগ্রহকে কাজে লাগিয়ে আফলাতুন তাঁর আত্মবিশ্বাসকে সুদৃঢ করেছেন। নিয়মিতভাবে অর্ডারভিত্তিক কাজও করেন তিনি।

এই নারী উদ্যোক্তার মতে, ‘দেশ অর্থনৈতিকভাবে উন্নত হচ্ছে। অর্থনীতির চাকা আরো গতিশীল করতে রন্ধনশিল্পকে এগিয়ে নিতে হবে নির্দ্বিধায়, এগিয়ে আসতে হবে সমাজের তরুণ নারীদেরকে।পুরুষের চেয়ে নারীরা রন্ধনশিল্পে তুলনামূলক বেশী দক্ষ এবং আগ্রহী।তাদের এই দক্ষতাকে পেশা হিসাবে নিতে হবে। পরিবারের প্রিয়জনদের সহযোগিতা ও অনুপ্রেরণা একজন নারীকে উদ্যোক্তা হতে সাহায্য করবে বলে তিনি মনে করেন। দেশে এখন বহু কালিনারী ইন্সটিটিউট রয়েছে যেখানে শেফ কোর্স সম্পন্ন করার মাধ্যমে নিজেকে আদর্শ শেফ হিসাবে প্রতিষ্ঠিত করা সম্ভব।

Aflatun Nahar’s Kitchen এর নিজস্ব ফেসবুক পেইজ এবং YouTube Channel ও রয়েছে। সম্পূর্ণ নিজের উদ্দ্যোগে এবং নিজস্ব কিচেনে রেকর্ডকৃত YouTube Channel এ আফলাতুনের প্রস্তুতকৃত বেশকিছু নন-কনভেনশনাল এবং আকর্ষণীয় রেসিপি আপলোড করা হয়েছে। আগ্রহীরা উপরের লিংকগুলোতে ভিজিট করতে পারেন।
এছাড়াও তিনি স্যাটেলাইট এবং অনলাইন টিভি চ্যানেলগুলোতেও সক্রিয় আছেন।

পেশাদার রন্ধনশিল্পী হওয়ার পাশাপাশি সাংস্কৃতিক জগতেও তাঁর পরিচিতি রয়েছে। তিনি নিয়মিত কবিতা চর্চা করে থাকেন। অচিরেই প্রকাশিত হতে যাচ্ছে তাঁর নিজের কবিতা সংকলন এবং আবৃত্তির সিডি। সংস্কৃতমনা আফলাতুন নাহার ব্যক্তিজীবনে দু’সন্তানের জননী এবং একজন সফল গৃহিনীও বটে। তাঁর ব্যবসায়ী স্বামীর একান্ত সহযোগিতা, অনুপ্রেরণা এবং চলার পথে সার্বক্ষণিক পাশে থাকার জন্যই তিনি এগিয়ে যাচ্ছেন-এটা তাঁরই ভাষ্য। আমরা তাঁর সুন্দর পথ চলাকে স্বাগত জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *