সাক্ষাৎকার

জামালগঞ্জের প্রচার বিমুখ গীতিকার আবু হানিফ

পঙ্কজ শীল জামালগঞ্জ থেকেঃ

লোক সংস্কৃতির রাজধানী সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলায় একজন গীতিকারের সন্ধান পাওয়া গেছে। যার কোন প্রচার-প্রচারনার কোনো মাধ্যম নেই বললেই চলে।বর্তমান ভার্চুয়াল সময়েও নেই এই গীতিকারের নিজস্ব কোনো ফেইসবুক একাউন্ট। অপ্রচার,অপ্রকাশ এবং অবহেলায় পড়ে আছে বছরের পর বছর। এমনি একজন হতভাগা গীতিকার আবু হানিফ।
১৯৯৯ সালে উপজেলার সাচনা বাজারস্থ উত্তর কামলাবাজ গ্রামে ৬ নং ওয়ার্ডে এক দরিদ্র পরিবারের জন্মগ্রহণ করে আবু হানিফ। তার পিতা শামছুল আলম ও মাতা শাহানা বেগম।
২০১৬ সালে জামালগঞ্জ মডেল উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করে এবং ২০১৮ সালে জামালগঞ্জ সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংগ্রহন করে।
গতকাল বৃহস্পতিবার বিকেল ৪ টায় তার সাথে একান্ত আলাপচারিতার মাধ্যমে জানা যায়, ২০১৭ থেকে চলতিবছরে প্রায় ১০০ গান রচনা করেছে আবু হানিফ। তার কিছু গানের আংশিক চরণ হলো-

১. শিশুকালে ছিলাম ভালো
ছিলাম মায়ের কোলে,
প্রেমের দ্বায়ে ঘর ছাড়িয়া
সবই গেলাম ভুলে।।

২. আশায় আশায় দিন গুনেছি
বন্ধুয়ার আশায়
এই বন্ধুয়া আমায় ভুলে
থাকে পরবাসে।।

৩. বন্ধু আমার গলায় দিলা মালা
কোথায় তুমি লোকাইলা,
পাই না তোমায় খুৃঁজি নিরালায়।।

এ বিষয়ে জানতে চাইতে আবু হানিফ বলে,’আমি এমন একজন ওস্তাদ খোঁজে পাচ্ছিনা, যার কাছ থেকে গান শিখবো, গানের উপর তালিম নিবো। খুব ইচ্ছে হয় দু একটা গান নিজে সুর করে গাইতে। আমার এক দাদা ছিলো,তিনি জনপ্রিয় শিল্পী ছিলেন। আর এইসময় গান বলে কিছু বুঝতমনা। তিনি যদি আজ বেঁচে থাকতেন তাহলে কিছু শিখতে পারতাম। আজ নিভে গেলো আমার আশার আলো’।
আবু হানিফ বিভিন্ন গুণী গীতিকারের উদ্দেশ্য আবেদন করে বলে,আমি অনেককিছু শিখতে চাই,নতুন করে স্বপ্ন দেখতে চাই,আলোর পথে হাঁটতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *