নিউজ/বাপ্পি

দীর্ঘস্থায়ী শোকসভা’র প্রকাশনা উৎসব

‘দীর্ঘস্থায়ী শোকসভা’ আবৃত্তি এ্যালবামের প্রকাশনা উৎসব গতকাল রবিবার সন্ধ্যা ৬টায় বাংলামটরস্থ লায়নিক’র কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জনপ্রিয় আবৃত্তি শিল্পী শিমুল মুস্তাফা, বেলায়েত হোসেন ও কবি জাহিদুল হক, কবি রেজাউদ্দিন স্টালিন, কবি আলমগির রেজা চৌধুরী, কবি জামসেদ ওয়াজেদ, কথাশিল্পী জুলফিয়া ইসলাম। সভায় প্রধান অতিথি ছিলেন গীতিকবি শহীদুল্লাহ ফরায়েজী। উপস্থাপনা করেন গল্পকার সোহরাব শান্ত।
আলমগীর ইসলাম শান্ত’র কন্ঠে লায়নিক মাল্টিমিডিয়ার প্রযোজনায়, ঐতিহ্য প্রকাশনীর সহযোগিতায় এটি প্রকাশিত হয়। অনুষ্ঠানে বক্তারা কবি ইমরান মাহফুজের কবিতা নিয়ে বিশ্লেষণ করেন। তারা বলেন, ইমরান প্রথম কবিতার বই দিয়ে নিজের কথা, দেখা অদেখা অনুভবের দুনিয়া দেখানোর চেষ্টা করছেন। শব্দের ব্যবহারের মুন্সিয়ানার পরিচয় দিয়েছেন এই তরুণ । উপস্থাপন ভঙ্গিটাও খুব দারুণ। তাছাড়া শান্তর আবৃত্তির প্রশংসা করেন বক্তারা। এই ধরনের কাজের ক্ষেত্রে তরুণদের এগিয়ে আসার আহবান জানান। 
মূল বইতে তিনটি পর্বে ৬০টি কবিতা আছে। এখান থেকে ১১টি কবিতা আবৃতি হয়েছে, সাগর বিরহে নগর নামের একটি করেছেন কবি তাঁর কণ্ঠে। এ্যালবামটি পাওয়া যাবে শাহবাগ পাঠকসমাবেশ ও সুরের মেলায় । এই পর্যন্ত গবেষণা সম্পাদনা নিয়ে ৭টি বই প্রকাশিত হয়েছে। তাঁর গবেষণা বিশ্ববিদ্যালয়ে রেফারেন্স হিসেবে ব্যবহার হচ্ছে গত ৩ বছর। 
এই বিষয়ে কবি ইমরান মাহফুজ জানান, ‘দীর্ঘস্থায়ী শোকসভা’ ২০১৭ প্রথম বের হবার পর দ্রুত শেষ হয়ে যায়। দ্বিতীয় সংস্করণ বের হলে বইটি কবিতাপ্রেমীদের কাছে আগ্রহের বিষয় হয়। তারপরেও শান্ত খুব যত্ন নিয়ে আবৃত্তি করে। আমি তাঁর কাজে খুশি।
অনেক ধরনের পাঠক আছে, যারা একটি কবিতাকে অনেকভাবে পেতে চায়। আমি চাই কবিতা ছড়িয়ে পড়ুক সুন্দর জীবনে। কবিতা ছাড়া জীবন সুন্দর হয় না। 
আলমগীর ইসলাম শান্ত বলেন, আমি নতুনদের কবিতা পড়ি। তবে ইমরান মাহফুজের কবিতা পড়ে দারুণভাবে আকর্ষিত হয়েছি, যার ফলে প্রায় ৬ মাস অনুশীলনের পর এই আবৃত্তি এ্যালবাম। সবার দোয়া চাই। ইমরান ভাইয়ের কবিতা ছড়িয়ে পড়ুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *