নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জে কুকুরের টিকাদান বিষয়ক অবহিতকরণ সভা

 

জাহাঙ্গীর হোসেনঃ
বাংলাদেশ থেকে জলাতঙ্ক নির্মূলের লক্ষে ব্যাপকহারে কুকুরকে টিকাদান (এমডিভি) কর্যক্রমের আওতায় নারায়ণগঞ্জে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
সরর উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে সদর উপজেলার জনপ্রতিনিধি, স্বাস্থ্য ও প্রাণীস্পদ কর্মকর্তাগণের অংশগ্রহণে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
বৃহস্পতিবার (২০ মে) সকালে জেলা সিভিল সার্জন সভাকক্ষে সদর উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডা, মোহাম্মদ জাহিদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন ডা, মোহাম্মদ ইমতিয়াজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান এড, আবুল কালাম আজাদ বিশ্বাস ও জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ বাসনা আক্তার।
সভায় বিষয়বস্তুর উপর বক্তব্য রাখেন সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা মনির, সদর উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা মোঃ আতাউর রহমান ভূঁইয়া ও ফতুল্লা ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান খন্দকার লুৎফর রহমান স্বপন।
সদর উপজেলা স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার ডা, মমতাজ বেগমের সঞ্চালনায় অবহিতকরণ সভায় প্রধান আলোচক হিসাবে উপস্থিত থেকে কুকুরের টিকাদান কার্যক্রম সফল করতে বিভিন্ন দিক নির্দেশনা ও সভায় সংগ্রহকারীগণের বিভিন্ন প্রশ্নের জবাব দেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার কো-অর্ডিনেটর নাদিম মাহমুদ।
কুকুরের টিকা প্রদান কার্যক্রমে পাঁচ দিন ব্যাপী কুকুরের টিকাদান কর্মসূচি বাস্তবায়িত হবে। প্রতিটি টিমে একজন স্থানীয় কুকুর ধরার লোক, ২ জন দক্ষ কুকুর ধরার লোক, ও একজন ডাটা কালেক্টর নিয়োজিত থাকবে। তারা প্রতিটি স্থানে শতকরা ৭০ ভাগের অধিক পোষা ও বেওয়ারিশ কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকা প্রদান করা হবে। যা কুকুরের মধ্যে হার্ড ইমিউনিটি তৈরি করবে এবং উক্ত এলাকাকে জলাতঙ্কে ঝুঁকি হ্রাস করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button