গল্প

সোয়াদ জান্নাত খুশবু’র গল্প || মা

 

অনেকে আমাকে মাঝে মাঝে জিজ্ঞেস করে তোমার মা তোমার জন্য কেন স্পেশাল..? মা আমাদের জন্য কেনো স্পেশাল এটা কোনোভাবেই বোঝানো সম্ভব না.. কিন্তু একটা “স্পেশাল” কারণে আমার মা আমার জন্য স্পেশাল..!
মা আমাদের সারাজীবন অনেক কিছু শিখিয়ে থাকেন…বিশেষত মা তাঁদের মেয়েদের অনেক কথা শিখান্ , যা হয়ত অন্যদের জানানো হয় না বা শিখানো হয় না… কিন্তু আমার মা আমাকে সেসব শিখায় যা হয়ত কোনো মা তাঁর মেয়েকে সচারচর শিখায় না…
অন্যদের মা সবসময় তাঁর মেয়েকে বলেন , বাবা মানিয়ে নিবি..! কিন্তু আমার মা আমাকে বলেন , যে মানিয়ে নিতে বলবে তাঁকে জিজ্ঞেস করবি , কিভাবে মানিয়ে নিতে হয় তা আপনি নিজে জানেন তো..?কিছুটা আপনি মানিয়ে নিন , কিছুটা না হয় আমিও মেনে নিবো…!
অন্যদের মা তাঁর মেয়েকে বলে মাথা নীচু করে হাঁটবি…! কিন্তু আমার মা আমাকে বলেন মাথাটা যেন সবসময় উঁচু থাকে…! যাদের তোকে ভালো লাগবে না সে তার চোখ নীচু করে রাখবে…!
অন্যদের মা তাঁর মেয়েকে বলে সবাইকে সমীহ করে চলবি..! কিন্তু আমার মা আমাকে শিখিয়েছেন সমীহ , শ্রদ্ধা , সম্মান অবশ্যই শ্রদ্ধাভাজন ব্যক্তিদের প্রাপ্য…! শুধুমাত্র সমীহ তাদের ই করা উচিত যারা সেটা পাবার উপযুক্ত…!
অন্যদের মা তাঁর মেয়েকে বলেন গলার স্বর নীচু রাখবি..! কিন্তু আমার মা আমাকে বলেন , কখনো অন্যায় কিছু ঘটতে দেখলে তোর প্রতিবাদের কণ্ঠস্বর যেন সবার উঁচুতে থাকে..!
অন্যদের মা তাঁদের মেয়েদের সচারচর সয়ে যাওয়া শিখায়..! কিন্তু আমার মা শিখিয়েছেন , সারাজীবন সত্যটা কয়ে যাবি , ভুল কিছু সয়ে যাবার কথা ভুলেও মাথায় আনবি না…!
অন্যদের মা হয়ত নিজের মেয়ের নামে কোনো কথা শুনলে সন্দেহটা তাঁর মেয়ের উপরই করবেন..! কিন্তু সারা পৃথিবী আমার নামে কিছু বললেও আমার মা কিন্তু আমাকেই বিশ্বাস করবেন , কারণ আমি তাঁর সন্তান এই জন্য নয় , বরং এর জন্য যে , তাঁর প্রতিপালনের উপর তাঁর ভরসা আছে…!
সবাই বলতে পারেন, আমার মা অন্য সবার মতো না কেনো..? কিন্তু আমি ভাবি কারও মা আমার মা’র মতো না কেনো..?
আমি বলছি না পৃথিবীর কোনো মা ভুল কিন্তু আমার মা অন্য কারও মতো না , এজন্য আমার মা আমার জন্য স্পেশাল..!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *